Model Activity Task Class 7 Bengali January 2022 Part 1 | সপ্তম শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২২

নমস্কার বন্ধুগণ, তোমাদের স্বাগতম আমাদের estudypoint ওয়েবসাইটে। যেহেতু করোনা সংক্রমণ আবার বেড়ে চলেছে সেই দিকে নজর রেখে মধ্যশিক্ষা পর্ষদ থেকে বছরের প্রথম অর্থাৎ জানুয়ারি 2022 মাসের মডেল অ্যাক্টিভিটি টাস্ক (Model Activity Task Class 7 Bengali January 2022) তোমাদের বিদ্যালয়ের মাধ্যমে দিয়ে দিয়েছে এবং আজকে আমরা জানুয়ারী মাসের সপ্তম শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্কের সমাধান নিয়ে হাজির হয়েছি।

Model Activity Task Class 7 Bengali January 2022 Part 1

Model Activity Task Class 7 Bengali January 2022 Part 1

সপ্তম শ্রেণী মডেল অ্যাক্টিভিটি টাস্ক
বাংলা
পূর্ণমান – ২০


১. ঠিক উত্তর বেছে নিয়ে লেখো : ১×৩=৩

১.১ ছন্দে বাঁধা

(ক) পাখির ডাক

(খ) রাত্রি-দিন

(গ) ঘড়ির কাঁটা

(ঘ) নৌকো জাহাজ

উত্তরঃ ছন্দে বাঁধা রাত্রি-দিন

১.২ জীবন হবে _______________ শূন্যস্থানে হবে

(ক) স্বপ্নময়

(খ)দ্বন্দ্বময়

(গ) কাব্যময়

(ঘ) পদ্যময়

উত্তরঃ জীবন হবে পদ্যময়

১.৩ ‘দিন দুপুরে ডাকে _______________  শূন্যস্থানে হবে

(ক) ঝিঁঝির

(খ) পাখির

(গ) গাড়ির

(ঘ) ঝড়ের

উত্তরঃ ‘দিন দুপুরে ডাকে পাখির

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও : ১×৩=৩

২.১ ‘ছন্দে শুধু কান রাখো’ কবিতায় কবি কোন কথায় কান দিতে নিষেধ করেছেন?

উত্তরঃ কবি অজিত দত্তের লেখা ‘ছন্দে শুধু কান রাখো’ কবিতায় কবি মন্দ কথায় কান দিতে নিষেধ করেছেন।

২.২ ‘ছন্দ শোনা যায় নাকো।’— কখন ছন্দ শোনা যায় না?

উত্তরঃ কবি অজিত দত্তের লেখা ‘ছন্দে শুধু কান রাখো’ কবিতায় তাঁর মনে হয়েছে- সমস্ত দ্বন্দ্ব বিবাদ, হিংসা, দ্বেষ ভুলে না গেলে মন দিয়ে ছন্দ শোনা যায় না।

২.৩ ‘কেউ লেখেনি আর কোথাও।‘- কোন প্রসঙ্গে কবি একথা বলেছেন?

উত্তরঃ কবি অজিত দত্তের লেখা ‘ছন্দে শুধু কান রাখো’ কবিতায়  কবি অনুভব করেছেন নদী আপন মনে বয়ে চলার মধ্যে এক অপূর্ব ছন্দ আছে। এর আগে এমন ছন্দ, আর কেউ লেখেনি।

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ৩ x ৩ = ৯

৩.১ ‘মনের মাঝে জমবে মজা।’ – মনের মধ্যে কীভাবে মজা জমে ওঠে? 

উত্তর:  অজিত দত্তের লেখা ‘ছন্দে শুধু কান রাখো’ কবিতায় কবি জানিয়েছেন যে, আমাদের জীবন হলাে ছন্দময়। জীবনের এই সহজ ছন্দ বুঝতে হলে কানকে সজাগ রাখতে হয়। এই প্রসঙ্গে তিনি কয়েকটি বিষয়ের উল্লেখ করেছেন, যাদের মধ্যে অপূর্ব ছন্দের দোলা আছে। যেমন- নদীর আপন বেগে বয়ে চলা,পাখির অপূর্ব গান, সন্ধ্যাবেলা ঝিঝি পােকার ডাক। এদের মধ্যে রয়েছে সন্দেহ অপূর্ব খেলা। যে মানুষ তার কানকে সজাগ রাখতে জানে, সেই মানুষ পারে ছন্দের এই খেলাকে উপলব্ধি করতে আর সেটি সম্ভব হলে মনের মধ্যে অদ্ভুত এক মজা বা আনন্দ জেগে ওঠে।

৩.২ ‘পদ্য লেখা সহজ নয়’ – পদ্য লেখা কখন কঠিন হয়ে ওঠে?

উত্তর:  অজিত দত্তের লেখা ‘ছন্দে শুধু কান রাখো’ কবি জানিয়েছেন যে, সকলেই পদ্য লিখতে পারে না। গদ্য লেখা সহজ। কিন্তু অসাধারণ পদ্য লেখা বেশ কঠিন। কেননা তার জন্য ছন্দ সম্পর্কে অনুভূতি থাকা দরকার। আর সেই জন্য পদ্য লেখা সহজ নয়।

৩.৩ ‘চিনবে তার ভুবনটাকে’ – কীভাবে ভুবনকে চেনা সম্ভব হবে? 

উত্তর: পৃথিবীর সব কিছুতে ছন্দ আছে। পৃথিবী ছন্দহীন নয়। সেইসব ছন্দকে মন-প্রাণ দিয়ে উপলব্ধি করতে হয়। আমাদের শ্রবণযন্ত্র যে কোন অনুভুতি কে ধরতে পারে। আসলে মানুষ যদি মন দিয়ে শােনে এবং উপলব্ধি করে তবে তারা যেকোন বিষয়ের মধ্যে ছন্দের অস্তিত্ব অনুভব করতে পারে। আর তখন ভুবনটাকে চেনা সম্ভব হয়।

৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে :

‘কিচ্ছুটি নয় ছন্দহীন। – ‘ছন্দে শুধু কান রাখাে’ কবিতায় কবি সমস্ত কিছুর মধ্যে কীভাবে ছন্দের সন্ধান পেয়েছেন তা বিশ্লেষণ করাে।

উত্তর: জগতের কোন কিছুই ছন্দহীন নয়। কবি মনে করেন, আমাদের জীবন নিয়ন্ত্রিত হয় অদ্ভুত এক ছন্দের দোলায়। জীব জগতের মধ্যে রয়েছে অদ্ভুত এক ছন্দের দোলা। এমনকি জড় জগতের মধ্যেও রয়েছে ছন্দের খেলা। কবি বিষয়টিকে বােঝাতে গিয়ে জানিয়েছেন – পাখির ডাকের যেমন ছন্দ আছে নদীর বয়ে চলার মধ্যেও তেমন সহজ ছন্দ রয়েছে। তাই কবি বলেছেন, কোনাে কিছুই ছন্দহীন নয়।

Class 7 All Subject Model Actvity Task January 2022 Part 1



Leave a Comment