An Astrologer’s Day Bengali Meaning Class 11 Sem 1

এই আর্টিকেলে আমরা আলোচনা করব পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদের একাদশ শ্রেনীর নতুন সিলেবাসের অন্তর্গত An Astrologer’s Day বঙ্গানুবাদ যেটা ২০২৪ সালে নতুন করে আপনাদের সিলেবাসে যুক্ত করা হয়েছে।

An Astrologer’s Day Meaning

Punctually at midday he opened his bag and spread out his professional equipment, which consisted of a dozen cowrie’ shells, a square piece of cloth with obscure mystic charts on it, a notebook and a bundle of Palmyra writing.

ঠিক ঠিক মধ্যাহ্নে সে তার ঝোলি খুলে তার পেশাদার সরঞ্জামগুলি বের করল। এই সরঞ্জামগুলির মধ্যে ছিল এক ডজন খোল, রহস্যময় চিহ্ন লাগানো এক টুকরো চৌকোনা কাপড়, একটি খাতা এবং তালপাতার লেখাগুলির এক গুচ্ছ।

His forehead was resplendent with sacred ash and vermilion, and his eyes sparkled with a sharp abnormal gleam which was really an outcome of a continual searching look for customers, but which his simple clients took to be a prophetic light and felt comforted.

তার কপালে সিঁদুর ও চন্দনের তিলক ঝলমল করছিল, আর তার চোখ দুটি জ্বলজ্বল করছিল অস্বাভাবিক চাহনি নিয়ে। এই চাহনি ছিল তার গ্রাহকদের খোঁজার চিরন্তন চেষ্টারই ফল, কিন্তু তার সরল গ্রাহকরা এটিকে ভবিষ্যৎবাণীবাণীর আলো বলে মনে করে সান্ত্বনা পেতেন।

The power of his eyes was considerably enhanced by their position-placed as they were between the painted forehead and the dark whiskers which streamed down his cheeks: even a half-wit’s eyes would sparkle in such a setting.

তার চোখের দৃষ্টি আরও বেশী তীক্ষ্ণ হয়ে উঠেছিল সেগুলির অবস্থানের কারণে – এঁরা কপালে করা চিহ্ন এবং গালে ঝোলানো কালো গোঁফের মাঝখানে অবস্থান করছিল। এমন পরিবেশে একটা মুর্খের চোখ পর্যন্ত ঝলমল করত।

To crown the effect he wound a saffron-colored turban around his head. This color scheme never failed. People were attracted to him as bees are attracted to cosmos or dahlia stalks. He sat under the boughs of a spreading tamarind tree which flanked a path running through the Town Hall Park.

ই প্রভাব আরও বাড়ানোর জন্য সে মাথায় গেরুয়া রঙের পাগড়ি পেঁচাল। এই রঙের বিন্যাস কখনো ব্যর্থ হয়নি। লোকজন তার দিকে আকৃষ্ট হত, ঠিক যেমন মৌমাছি আকৃষ্ট হয় কদম বা ডালিয়া ফুলের দিকে। বটগাছের ছায়ায় বসল, যে গাছটি টাউন হল পার্কের মধ্য দিয়ে চলা পথের ধারে দাঁড়িয়েছিল।

It was a remarkable place in many ways: a surging crowd was always moving up and down this narrow road morning till night. A variety of trades and occupations was represented all along its way:

এই জায়গাটি অনেক দিক থেকেই অসাধারণ ছিল। এই সরু রাস্তা দিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সর্বক্ষণই লোকজনের ভিড় লেগে থাকত।

Leave a Comment