টেনিস কোর্টের শপথ (Tennis Court Oath)

প্রশ্ন: টেনিস কোর্টের শপথ কি বা বলতে কি বোঝ?

১৭৮৯ খ্রিষ্টাব্দে নব নির্বাচিত জাতীয় সভার প্রথম অধিবেশনে তৃতীয় সম্প্রদায়ের প্রতিনিধিরা সকল সদস্যর একই কক্ষে বসা এবং মাথাপিছু ভোটের দাবিতে সরব হয়। টেনিস কোর্টের শপথ গৃহিত হয় ২০ জুন ১৭৮৯ সালে।

টেনিস কোর্টের শপথ

(১) বুর্জোয়াদের ক্ষোভ: তৃতীয় শ্রেনীর প্রতিনিধিদের দাবি রাজা নাকচ করলে ক্ষুব্ধ প্রতিনিধিরা ১৭ জুন এক সভায় নিজেদের সভাকে ‘প্রকৃত জাতীয় সভা’ বলে ঘোষনা করে এবং দাবি করে, করধার্য করার অধিকার শুধু তাদেরই আছে।

(২) শপথ গ্রহণ: তৃতীয় সম্প্রদায়ের প্রতিনিধিরা ২০ জুন তাদের সভাকক্ষে গিয়ে দেখেন যে, সভাকক্ষটি তালাবন্ধ রয়েছে। এতে ক্ষুব্ধ হয়ে তারা মিরাবর ও আবে সিয়েস-এর নেতৃত্বে নিকটবর্তী টেনিস খেলার মাঠে জড়ো হয়। সেখানে তারা শপথ গ্রহণ কে যে, তারা যতদিন না ফ্রান্সের জন্য একটি নতুন সংবিধান রচনা করতে পারবে, ততদিন তারা ঐক্যবদ্ধভাবে কাজ করে যাবে। এই ঘটনা ‘টেনিস কোর্টের’ শপথ নাম পরিচিত।

(৩) রাজার ভূমিকা: টেনিস কোর্টের শপথের ৩ তিন পর তিন সম্প্রদায়ের ঐক্যবদ্ধ অধিবেশনে রাজা প্রথম দুই শ্রেনীর পক্ষ অবলম্বন করে তৃতীয় সম্প্রদায়ের সমস্ত দাবি অবৈধ্য বলে ঘোষনা করেন। এরপর রাজা সভাকক্ষ ত্যাগ করলেও তৃতীয় সম্প্রদায়ের প্রতিনিধিরা সেনা অভিযানের হুমকি উপেক্ষা করে সেখানে অবস্থান করতে থাকেন।

(৪) পরিনতি: শেষপর্যন্ত চাপে পরে রাজা ততৃতীয় সম্প্রদায়ের দাবি মেনে নেন। এভাবে বুর্জোয়া বিপ্লবের প্রথম পর্ব সাফল্যর সঙ্গে শেষ হয়।

উপসংহার: টেনিস কোর্টের শপথ ছিল রাজার বিরুদ্ধে সরাসরি বিদ্রোহের সূচনা। শেষ পর্যন্ত ২৭ জুন ভীত হতাশাগ্রস্ত রাজা তিন সন্প্রদায়ের একত্রে অধিবেশনে বসার এবং মাথাপিছু ভোটের দাবি মেনে নেন।

প্রশ্ন: টেনিস কোর্টের শপথ কত সালে গৃহীত?

টেনিস কোর্টের শপথ নেওয়া হয় ১৭৮৯ খ্রিষ্টাব্দে।

1 thought on “টেনিস কোর্টের শপথ (Tennis Court Oath)”

  1. আপনার লেখাটা বেশ ভালো । আমাকে আপনার লেখা আজ মার খোয়ার হাত থেকে বাঁচিয়েছে। ধন্যবাদ sir ।

    Reply

Leave a Comment

error: Content is protected !!