নবজাগরণ বলতে কী বোঝায়?  নবজাগরণ এর মাধ্যমে কিভাবে অতীতের পুনরুদ্ধার ও নবজীবন দর্শনের উদ্ভব ঘটেছিল?

 প্রথম অংশ:  মধ্যযুগের সমাজ, অর্থনীতি, রাজনীতিতে পরিবর্তন করার পাশাপাশি সাংস্কৃতিক ক্ষেত্রে রূপান্তর দেখা যায়। মানসিক বিপ্লব থেকেই নবজাগরণের উন্মেষ ঘটে।

১.  ফরাসি শব্দ Renaistre থেকে রেনেসাঁস শব্দের উৎপত্তি।  রেনেসাঁস কথার আক্ষরিক অর্থ হলো অধ্যাত্মিক পুনর্জন্ম।

২. পঞ্চদশ শতকে প্রথমে ইতালির ফ্লোরেন্স ও পশ্চিম ইউরোপে প্রাচীন গ্রিক ও রোমান শিক্ষা সংস্কৃতি চর্চার ফলে  পশ্চিম ইউরোপের যে নতুন সংস্কৃতি ঘটেছিল তা ইউরোপের নবজাগরণ বা রেনেসাঁস নামে পরিচিত।

৩. ফরাসি দার্শনিক ভলতেয়ার এর মতে, ক্যাথলিক চার্চ প্রবর্তিত মধ্যযুগীয় কুসংস্কার ও ভ্রান্তি থেকে মানুষের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে ছিল নবজাগরণ। তবে ভলতেয়ারের এই মত সমর্থনযোগ্য নয় কারণ অধিকাংশ  রেনেসাঁ মতবাদী ছিলেন ক্যাথলিক।

দ্বিতীয় অংশ: 

১. জানার  ইচ্ছা ও আগ্রহ:  দ্বাদশ শতকের শেষদিকে থেকে ইউরোপের কিছু মানুষের চিন্তাজগতে অজানাকে জানার ইচ্ছা ও আগ্রহ ও যুক্তির ভিত্তিতে বিশ্লেষণ ও তা গ্রহণ করার প্রবণতা শুরু হয়েছিল এবং পঞ্চদশ শতকে গ্রিক ও রোমান সাহিত্য দর্শন চর্চার মাধ্যমে তা আরো বৃদ্ধি পেয়েছিল।

২. যুক্তিবাদের প্রভাব: নবজাগরণ অদ্ভুত যুক্তিবাদের প্রভাবে প্রচলিত ধর্ম বিশ্বাস ও কুসংস্কারের বন্ধন ছিন্ন হয় এবং মানুষের মধ্যে আত্মবিশ্বাস সৃষ্টি হয়।

৩. মানবতাবাদ: পদ্ধতির পরিবর্তে পার্থিব জগতের উপর গুরুত্ব আরোপ এবং মানুষের হিতসাধন ছিল নবজাগরণের অন্যতম বৈশিষ্ট্য  মানবতাবাদ এর মূল কথা।  ফ্রান্সেস্কো পেত্রাক  ছিলেন মানবতাবাদের  জনক।  পরবর্তীকালে উল্লেখযোগ্য মানবতাবাদি ছিলেন ম্যাকিয়াভেলি,  লিওনার্দো দা ভিঞ্চি  প্রমুখ।

৪. সাহিত্য, দর্শন, শিল্পকলা:  প্রাচীন গ্রিক ও রোমান সাহিত্য দর্শন বিজ্ঞান চর্চার ফলে সমসাময়িক সাহিত্য দর্শন ও শিল্পকলা আরো প্রাণবন্ত হয়ে ওঠে। (ক)  ফ্লোরেন্স, রোম, প্রতিষ্ঠান স্থাপত্যের প্রধান কেন্দ্রস্থল হয়ে ওঠে। (খ)  লিওনার্দো দা ভিঞ্চি প্রমুখ চিত্রকলায় নতুন রীতির প্রবর্তন করেন। (গ)  জাতীয় ভাষা ও স্থানীয় ভাষা সাহিত্যের বিকাশ ঘটে।

৫. বিজ্ঞান চর্চা:  নবজাগরণ এর ফলে বিশ্ব জগতের মানুষ সম্পর্ক সম্বন্ধে মানুষের দৃষ্টিভঙ্গি ও মানসিকতার পরিবর্তন ঘটেছিল। ফলে পৃথিবী কেন্দ্রিক বিশ্ব জগত থেকে সৌরকেন্দ্রিক তত্ত্বের প্রবর্তন এবং বিজ্ঞান গবেষণার ফলে প্রাকৃতিক ঘটনার রহস্য সমাধান ও মানবকল্যাণ সম্ভব হয়েছিল।

 মূল্যায়ন:  সুইজারল্যান্ড এর ঐতিহাসিক  জ্যাকব   দেখিয়েছেন যে, নবজাগরণ সমাজ পরিবর্তন করেছিল এবং তা ছিল মধ্যযুগীয় আধুনিক যুগের সূচনা।  তবে ইভন ক্যামেরনের মতে, পঞ্চদশ-ষোড়শ শতকের নবজাগরণ প্রকৃত অর্থে নবজাগরণ ছিল না বরং তা পুনঃমূল্যায়ন দাবি করে।

Leave a Comment

error: Content is protected !!