সেপ্টেম্বর হত্যাকান্ড

ফরাসি বিপ্লবের কালপ্রবাহে 10 আগস্ট 1792 খ্রিস্টাব্দে দ্বিতীয় ফরাসি বিপ্লব ছিল অতি গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে ফ্রান্সে রাজতন্ত্রের অপসারণ ও অস্থায়ী প্রাশাসনিক কাউন্সিল গঠিত হয়েছিল। এই সময় পড়বে রাজতন্ত্রের সমর্থক সন্দেহে ফ্রান্সের যে হত্যাকাণ্ড হয়েছিল তা সেপ্টেম্বর হত্যাকান্ড নামে পরিচিত।

 হত্যাকাণ্ডের কারণ:  ঐতিহাসিক  জর্জ রুদের মতে, সেপ্টেম্বর হত্যাকান্ড ছিল একটি রহস্যজনক ঘটনা। ঐতিহাসিক আলফ্রেড এর মতে,  বিদেশি সেনা ফ্রান্সে অভিজাত ও রাষ্ট্রপতিদের মুক্তি দেবে ও জনগণের ওপর অত্যাচার চালাবে। বিপ্লবকে রক্ষার জন্য সেপ্টেম্বর হত্যাকান্ড সংঘটিত হয়েছিল।

 হত্যাকাণ্ডের ধরণ:  সেপ্টেম্বর হত্যাকান্ড যেভাবে সংঘটিত হয়েছিল তা হল:

১. প্যারিস কমিউন এর আহবাণ:  কল্পিত ভীতির পরিপেক্ষিতে প্যারিস কমিউন নাগরিকদের অস্ত্র সংগ্রহের আহ্বান জানায় এবং ফ্রান্সের আইন সভার অধিবেশন প্রতিটি মানুষ আত্মরক্ষার জন্য প্রস্তুত থাকার কথা বলা হয়।

২. হত্যা:  রাজতন্ত্রের সমর্থক ও বিদেশি আক্রমণ কারী সহযোগী সন্দেহজনক কে খুন করা হয়। এছাড়া রাজতন্ত্রের সমর্থক সন্দেহে অভিজাত ও ভবঘুরেদের হত্যা করা হয়।

উপসংহার: এইভাবে ফ্রান্সের  রাজনীতিতে যে অস্থির হিংসাত্মক  পরিবেশ রচিত হয়েছিল তারই চূড়ান্ত  পরিণতি ছিল সন্ত্রাসের রাজত্ব।

Leave a Comment

error: Content is protected !!