A Day In The Zoo Story Bengali Meaning | Gerald Durrell | Class 9

Hello friends, today we have translated the ninth grade “A Day In The Zoo” story into Bengali for you. For which I think you have come, then let’s translate the story into Bengali

A Day In The Zoo Story Bengali Meaning

A Day In The Zoo Story Bengali Meaning

It is one thing to visit a zoo as an ordinary member of the public. It is quite another thing to own a zoo and live in it. It certainly enables you to rush out at any hour of the day or night to observe the animals. It also means you are on duty twenty four hours a day.

জনসাধারণের একজন সাধারণ সদস্য হিসাবে চিড়িয়াখানা পরিদর্শন করা একটি জিনিস। একটি চিড়িয়াখানার মালিকানা এবং এটিতে বসবাস করা একেবারে অন্য জিনিস। এটি অবশ্যই আপনাকে প্রাণীদের পর্যবেক্ষণ করার জন্য দিনের বা রাতের যে কোনও সময় তাড়াহুড়ো করতে সক্রিয় করে। এর মানে আপনি দিনে চব্বিশ ঘন্টা কাজ করছেন।

The average zoo day begins just before dawn. The sky will be slightly tinged with yellow when you are awakened by the birdsong. You can hear a robin singing. You hear the rich, fruity, slightly hoarse cries of the touracos and a joyful blackbird. As the last of his song dies, the white-headed thrush bursts into an excited cry.

বেশিরভাগ চিড়িয়াখানার দিন শুরু হয় ভোর হওয়ার ঠিক আগে।আপনি পাখির গানের দ্বারা জেগে উঠলে আকাশটি কিছুটা হলুদ রঙে ছেয়ে যাবে। আপনি রবিন পাখির গান শুনতে পাবেন।আপনি টুরাকোসের ধ্বনি, ফলদায়ক, সামান্য কর্কশ কান্না এবং একটি আনন্দদায়ক ব্লাকবার্ড পাখির শব্দ শুনতে পাচ্ছেন। তার গানের শেষটি মারা যাওয়ার সাথে সাথে সাদা মাথার থ্রাশ উত্তেজিত কান্নায় ফেটে পড়ে।

Looking out into the courtyard, on the velvet green lawns you can see an earnest group of peahens searching the dewy grass. A male peahen is dancing, his burnished tail raised like a fountain in the sunlight.

উঠানের দিকে তাকালে, মখমলের সবুজ বনভূমি আপনি দেখতে পাচ্ছেন শিশিরভেজা ঘাসের সন্ধান করছে একদল ময়ূর। একটি পুরুষ ময়ূর নাচছে, তার পোড়া লেজটি সূর্যের আলোতে ঝর্ণার মতো উঠছে।

At eight o’clock the zoo staff arrives. You can hear them shout greetings to each other. Sounds made by their buckets and brushes are heard. You go out into the cool fresh morning to see if all is right with the zoo.

আটটার দিকে চিড়িয়াখানার কর্মীরা আসে।আপনি তাদের একে অপরকে শুভেচ্ছা জানাতে শুনতে পাবেন। তাদের বালতি এবং ব্রাশ শব্দ শোনা যাবে। চিড়িয়াখানায় সবকিছু ঠিক আছে কিনা তা দেখতে আপনি শীতল তাজা সকালে বেরিয়ে যান।

The monkeys and other mammals live in the long, two-storied granite house. Here you find a lot of activity. The gorillas have been let out of their cages while the cages are cleaned. They gallop about on the floor with the high spirits of children just out of school. They try to wrench the electric heaters from their sockets, or break the fluorescent lights.

বানর এবং অন্যান্য স্তন্যপায়ী প্রাণীরা দীর্ঘ, দোতলা গ্রানাইট বাড়িতে বাস করে। এখানে আপনি অনেক কার্যকলাপ খুঁজে পাবেন। খাঁচা পরিষ্কার করার সময় গরিলাদের তাদের খাঁচা থেকে বের করে দেওয়া হয়। স্কুলের বাইরে থাকা শিশুদের উচ্চ আত্মা নিয়ে তারা মেঝেতে ছুটে বেড়ায়। তারা তাদের সকেট থেকে বৈদ্যুতিক হিটারগুলিকে মোচড় করার চেষ্টা করে, বা ফ্লুরোসেন্ট লাইট ভেঙে দেয়।

Stephen, broom in hand, stands guard over the apes. Inside the gorilla’s cages Mike, plump and ever-smiling, is busy along with Jeremy. They sweep up the mess on the floor and scatter fresh white sawdust. Everything, they assure you, is all right. All the animals, excited and eager at the start of a new day, bustle about the cages. Etam, the black Celebes ape, clings to the wire, baring his teeth at you in greeting.

স্টিফেন, হাতে ঝাড়ু, বানরদের পাহারা দিচ্ছে। গরিলার খাঁচার ভিতর মাইক, মোটা এবং সদা হাস্যকর, জেরেমির সাথে ব্যস্ত।তারা মেঝেতে জগাখিচুড়ি পরিষ্কার করে এবং তাজা সাদা করাত ছড়িয়ে দেয়। সবকিছু, তারা আপনাকে আশ্বস্ত করে, ঠিক আছে। সমস্ত প্রাণী, একটি নতুন দিনের শুরুতে উত্তেজিত এবং উদগ্রীব, খাঁচা সম্পর্কে তোলপাড়। কালো বনমানুষ, তারে আঁকড়ে ধরে আছে, আপনাকে অভিবাদন জানাতে তার দাঁত বার করে।

Upstairs in the house, the parrots and parakeets salute you with a cacophony of sounds. Suku, the grey parrot cries, “I’m a very fine bird.” A host of quick-footed, bright-eyed mongooses patter busily around their cages. The hairy armadillo lies on its back, paws and nose twitching.

বাড়ির উপরে, তোতাপাখি এবং প্যারাকিটরা শব্দের সাথে আপনাকে অভিবাদন জানায়। সুকু, ধূসর তোতাপাখি কাঁদছে, “আমি খুব সুন্দর পাখি।” দ্রুত পায়ের, উজ্জ্বল চোখের মঙ্গুস তাদের খাঁচার চারপাশে ব্যস্ততার সাথে ঘুরপাক খাচ্ছে। লোমশ আরমাডিলো তার পিঠে, থাবা এবং নাক কাঁপছে।

You pass slowly down the house to the big cage at the end where the touracos now live. The male, Peety, I had reared while in West Africa. He peers at you from one of the higher perches. Then, if you call to him, he will fly down and land on a perch nearest to you. Then he will throw back his head and give a husky cry, “Caroo…Caroo… caroo… COO….Coo…coo…”.

আপনি ধীরে ধীরে বাড়ির নিচের বড় খাঁচায় যান যেখানে টুরাকোরা এখন বাস করে। পুরুষ, পেটি (কুকুর), আমি পশ্চিম আফ্রিকাতে থাকতে লালনপালন করেছি। সে উঁচু এক জায়গা থেকে আপনার দিকে তাকায়। অতঃপর, আপনি যদি তাকে ডাকেন, তবে তিনি উড়ে এসে আপনার নিকটবর্তী একটি পার্চে অবতরণ করবেন। তারপর সে তার মাথা পিছনে নিক্ষেপ করবে এবং একটি তুমুল চিৎকার করবে, “কারু…কারু…কারু… সিওও…কু…কু…”।

You come out of the birdhouse, then walk to the reptile house. Here, in a pleasant temperature of eighty degrees the reptiles doze. Snakes regard you calmly with lidless eyes. Frogs make gulping sounds; lizards lie draped over rocks and tree trunks.

আপনি পাখির ঘর থেকে বেরিয়ে আসুন, তারপর সরীসৃপের বাড়িতে হাঁটুন। এখানে, আশি ডিগ্রির মনোরম তাপমাত্রায় সরীসৃপগুলি ঘুমিয়ে পড়ে। সাপ ঢাকনাহীন চোখে আপনাকে শান্তভাবে দেখে। ব্যাঙগুলি ঝাঁঝালো শব্দ করে; টিকটিকি পাথর এবং গাছের গুঁড়ির উপর শুয়ে থাকে।

At ten o’clock the zoo gates open and the first rush of visitors arrive. As they come flooding into the grounds, everyone has to be alert. This is not to ensure that the animals do not hurt the people, but to make sure that the people do not hurt the animals. If an animal is asleep, they want to throw stones at it or prod it with sticks to make it move. We have found visitors trying to give the chimpanzees lighted cigarettes and razor blades. The uncivilized behaviour of some human beings in a zoo has to be seen to be believed.

দশটায় চিড়িয়াখানার গেট খুলে যায় এবং দর্শনার্থীদের প্রথম ভিড় আসে। যেহেতু তারা ভূমিতে বন্যার মতো আসে, তাই সবাইকে সতর্ক থাকতে হবে। এটি নিশ্চিত করার জন্য নয় যে প্রাণীরা মানুষকে আঘাত না করে, তবে মানুষ যাতে পশুদের ক্ষতি না করে তা নিশ্চিত করার জন্য। যদি একটি প্রাণী ঘুমিয়ে থাকে, তারা তাকে পাথর ছুঁড়তে চায় বা এটিকে নড়াচড়া করার জন্য লাঠি দিয়ে তাড়াতে চায়। আমরা শিম্পাঞ্জিদের আলোকিত সিগারেট এবং রেজার ব্লেড দেওয়ার চেষ্টা করতে দেখেছি। চিড়িয়াখানায় কিছু মানুষের অসভ্য আচরণ দেখলে বিশ্বাস করতে হয়।

The slanting rays of the sun light the cage where the crowned pigeons live. As the light fades, the robin ceases to sing and flies off to roost in the mimosa tree. The white-faced owls that have spent all day pretending to be grey tree stumps, now open large golden eyes. 

সূর্যের তির্যক রশ্মি খাঁচাকে আলোকিত করে যেখানে মুকুটযুক্ত পায়রা বাস করে। আলো ম্লান হওয়ার সাথে সাথে রবিন গান গাওয়া বন্ধ করে দেয় এবং মিমোসা গাছে ঝলসে উড়ে যায়। যে সাদা মুখের পেঁচাগুলো সারাদিন ধূসর গাছের গুঁড়ি হওয়ার ভান করে কাটিয়েছে, তারা এখন বড় সোনালী চোখ খোলে।

Shadows are creeping over the flower beds and rockery. There is a sudden chorus from the chimpanzee’s bedroom. You know they are quarrelling over who should have the straw.

ছায়াগুলি ফুলের বিছানা এবং রকারির উপরে লতানো হচ্ছে। শিম্পাঞ্জির শোবার ঘর থেকে হঠাৎ কোরাস শোনা যাচ্ছে। আপনি জানেন কার কাছে খড় রাখা উচিত তা নিয়ে তারা ঝগড়া করছে।

As you lie in bed, you watch through the window the moon separating itself from the shadow of the trees. You hear the lions cough. Soon it will be dawn and the chorus of birds will take over; the cold morning air will ring with song.

আপনি যখন বিছানায় শুয়ে আছেন, আপনি জানালা দিয়ে দেখতে পাচ্ছেন যে চাঁদটি গাছের ছায়া থেকে নিজেকে আলাদা করছে। আপনি সিংহের কাশি শুনতে পান। শীঘ্রই ভোর হবে এবং পাখিদের কোরাস দখল করবে; সকালের শীতল বাতাস গানের সাথে বেজে উঠবে।


Leave a Reply