Class 7 History Model Activity Task Part 2 February 2022| সপ্তম শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

Class 7 History Model Activity Task Part 2 February 2022 – সপ্তম শ্রেণীর জানুয়ারি মাসের প্রথম মডেল অ্যাক্টিভিটি টাস্ক শেষ হতে না হতেই মধ্য শিক্ষা পর্ষদ ফেব্রুয়ারী মাসের দ্বিতীয় মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রকাশ করে দিয়েছে। এবং ঠিক আগের মতো আমরা সপ্তম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২ পার্ট ২ (Model Activity Task Class 7 History Part 2 February 2022) উত্তর আমাদের estudypoint ওয়েবসাইট দিয়ে দিয়েছি।

Model Activity Task Class 7 Itihas 2022 – এই মডেল অ্যাক্টিভিটি টাস্কে তোমাদের মোট ২০ নম্বরের প্রশ্ন দেওয়া হয়েছে যার মধ্যে কিছু ১, ৩ ও ৫ নম্বরের প্রশ্ন আছে এবং যার উত্তর আমাদের ওয়েবসাইট তোমরা খুব সহজেই পেয়ে যাবে।

Model Activity Task Class 7 History

History (ইতিহাস)

পূর্ণমান: ২০


১. শূন্যস্থান পূরণ করাে : ১x৪=৪

(ক) বঙ্গ নামটির প্রথম উল্লেখ পাওয়া যায় ঋকবেদের _______________ l

উত্তর : বঙ্গ নামটির প্রথম উল্লেখ পাওয়া যায় ঋকবেদের ঐতরেয় আরণ্যক l

(খ) পূর্ব পাকিস্তান স্বাধীন দেশ হয় _______________ খ্রিস্টাব্দে। 

উত্তর : পূর্ব পাকিস্তান স্বাধীন দেশ হয় 1971 খ্রিস্টাব্দে। 

(গ) শশাঙ্কের রাজধানী ছিল _______________ l

উত্তর : শশাঙ্কের রাজধানী ছিল কর্ণসুবর্ণ l

(ঘ) লক্ষণসেনের রাজধানী ছিল _______________ l

উত্তর : লক্ষণসেনের রাজধানী ছিল পূর্ববঙ্গের বিক্রমপুর l

২. স্তম্ভ মেলাও : ১x৪=৪

ক-স্তম্ভ খ-স্তম্ভ 
গৌড়বহােবাকপতিরাজ
হর্ষচরিতবাণভট্ট
কিতাব অল-হিন্দঅল বিরুনি
রামচরিতসন্ধ্যাকর নন্দী

৩.একটি-দুটি বাক্যে উত্তর দাও : ১x৩=৩

(ক) কোন তিনটি নদী দিয়ে প্রাচীন বাংলার সীমানা তৈরি হয়েছিল? 

উত্তর : ভাগীরথী, পদ্মা এবং মেঘনা -এই তিনটি নদী দিয়ে প্রাচীন বাংলার সীমানা তৈরি হয়েছিল l

(খ) কে ‘গঙ্গাইকোচোল’ উপাধি নিয়েছিলেন?

উত্তর : চোলরাজা প্রথম রাজেন্দ্র চোল (1016-1044) ‘গঙ্গাইকোচোল’ উপাধি নিযেছিলেন।

(গ) ‘খলিফা’ শব্দের অর্থ কী? 

উত্তর : খলিফা’ শব্দের অর্থ হল – প্রতিনিধি বা উত্তরাধিকারী l

৪. চার-পাঁচটি বাক্যে উত্তর দাও : ৩ x ৩ = ৯

(ক) ‘মাৎসন্যায়’ কী? 

উত্তর : মাৎস্যন্যায় বলতে দেশে অরাজকতা বা স্থায়ী রাজার অভাবকে বােঝানাে হয়। পুকুরের বড়ো মাছ যেমন ছােটো মাছকে খেয়ে ফেলে, অরাজকতার সময়ে তেমনি শক্তিশালী লােক দুর্বল লােকের ওপর অত্যাচার করে। শশাঙ্কের মৃত্যুর পরে খ্রিস্টীয় সপ্তম শতকের মধ্যভাগ থেকে অষ্টম শতকের মধ্যভাগ পর্যন্ত একশাে বছর ছিল বাংলার ইতিহাসে একটা পরিবর্তনের যুগ। ঐ যুগে প্রত্যেক ক্ষত্রিয়, সম্ভ্রান্ত লােক, ব্রাক্ষণ এবং বণিক ইচ্ছামতাে নিজের নিজের এলাকা শাসন করত। বাংলায় কোনাে কেন্দ্রীয় শাসক ছিল না। বছরের পর বছর এই অবস্থা চলার পরে বাংলার প্রভাবশালী লােকেরা মিলে খ্রিস্টীয় অষ্টম শতকের মধ্যভাগে গােপাল নামে একজনকে রাজা নির্বাচন করে (আনুমানিক ৭৫০ খ্রিস্টাব্দ)। ঐ সময় থেকে বাংলায় পাল বংশের রাজত্ব শুরু হয়।

(খ) কৈবর্ত বিদ্রোহ কোন সময়, কোথায় সংঘটিত হয়েছিল? এই বিদ্রোহে কারা নেতৃত্বে দিয়েছিলেন? 

উত্তর : একাদশ শতকের দ্বিতীয়ভাগে বাংলায় কৈবর্ত বিদ্রোহ ঘটেছিল। কৈবৰ্তরা ছিল সম্ভবত নৌকার মাঝি বা জেলে। সে সময়ে বাংলার উত্তর ভাগে কৈবর্তদের যথেষ্ট প্রভাব ছিল। সন্ধ্যাকর নন্দীর রামচরিত কাব্যে কৈবর্ত বিদ্রোহের বিবরণ আছে। এই বিদ্রোহের তিনজন নেতা ছিলেন: দিব্য (দিব্বোক), রুদাক এবং ভীম।

(গ) ভারতের সাথে আরবদের যােগাযােগ ঘটেছিল কীভাবে?

উত্তর : ভারতের সঙ্গে ইসলামের প্রথম যােগাযােগ ঘটেছিল তুর্কিরা এদেশে আসার অনেক আগে থেকেই। খ্রিস্টীয় অষ্টম-নবম শতকে আরব বণিকরা ভারতের পশ্চিম উপকূলে আসতেন। সিন্ধু মােহনায়, মালাবারে আরবি মুসলিম বণিকদের বসতি গড়ে উঠেছিল। এর থেকে যেমন আরবি বণিকরা লাভবান হয়েছিল, তেমনি স্থানীয় ব্যবসায়ীরা লাভ করত। শাসকরাও এর থেকে লাভবান হয়েছিল। হিন্দু, জৈন এবং মুসলিম বণিকদের এই বাণিজ্য ধর্মীয় সহিষ্ণুতার এক উজ্জ্বল নিদর্শন। ঐ যুগে বাগদাদের খলিফাদের উদ্যোগে সংস্কৃত ভাষায় রচিত জ্যোতির্বিদ্যা, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ইত্যাদি আরবি ভাষায় অনূদিত হয়েছিল।


Class 7 Bengali Model Activity Task Part 2 February 2022 | সপ্তম শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

Class 7 English Model Activity Task Part 2 February 2022

Class 7 Geography Model Activity Task Part 2 February 2022 | সপ্তম শ্রেণীর পরিবেশ ও ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

Class 7 Science Model Activity Task Part 2 February 2022 | সপ্তম শ্রেণীর পরিবেশ ও বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২



Note: For any copyright related issue please contact us

Leave a Comment

AP TET RESULT 2022 : Check Your Result JEE Advanced Admit Card 2022 : Download Now TS ICET Result 2022 Today at icet.tsche.ac.in TS SSC Class 10 Result 2022 : Check Out Now HPBOSE Class 10 Result 2022 : Check Out Now