Class 9 History Model Activity Task Part 2 February 2022 |নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

Class 9 History Model Activity Task Part 2 February 2022 – নবম শ্রেণীর জানুয়ারি মাসের প্রথম মডেল অ্যাক্টিভিটি টাস্ক শেষ হতে না হতেই মধ্য শিক্ষা পর্ষদ ফেব্রুয়ারী মাসের দ্বিতীয় মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রকাশ করে দিয়েছে। এবং ঠিক আগের মতো আমরা নবম শ্রেণীর ইতিহাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি (Model Activity Task Class 9 History Part 2 February 2022) উত্তর আমাদের estudypoint ওয়েবসাইট দিয়ে দিয়েছি।

Class 9 History Model Activity Task Part 2 February 2022

Model Activity Task Class 9 History

History (নবম)

পূর্ণমান: ২০


১. সত্য বা মিথ্যা নির্ণয় করাে : ১x৪=৪

(ক) নেপােলিয়ন ফ্রান্সে ‘কনসুলেট’ শাসনের অবসান ঘটান। 

উত্তরঃ মিথ্যা

(খ) নেপােলিয়নের আইন সংহিতায় ২২৮৭টি বিধি বা ধারা ছিল। 

উত্তরঃ সত্য

(গ) জার্মানিতে সিসঅ্যালপাইন প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা হয়।

উত্তরঃ মিথ্যা

(ঘ) ইতালির ক্ষুদ্র রাষ্ট্রগুলিকে নিয়ে নেপােলিয়ন ‘রাইন রাষ্ট্রসংঘ’ গঠন করেন। 

উত্তরঃ মিথ্যা

২. স্তম্ভ মেলাও : ১x৪=৪

ক স্তম্ভখ স্তম্ভ
ট্রাফালগারের নৌযুদ্ধ১৮০৫ খ্রিস্টাব্দ
ফনটেনব্ল্যু চুক্তি১৮০৭ খ্রিস্টাব্দ
নেপােলিয়নের রাশিয়া অভিযান১৮১২ খ্রিস্টাব্দ
ওয়াটারলুর যুদ্ধ১৮১৫ খ্রিস্টাব্দ

৩. দুই-তিনটি বাক্যে উত্তর দাও : ২x২=৪

(ক) লিপজিগের যুদ্ধ কেন ‘জাতিসমূহের যুদ্ধ’ নামে পরিচিত?

উত্তরঃ নগ্ন সাম্রাজ্যবাদী শাসক নেপোলিয়নের বাহিনী রুশ অভিযানে বিপর্যস্ত হলে ইউরোপের জাতীয়তাবাদী রাষ্ট্রগুলি উৎসাহিত হয়। তারা চতুর্দিক থেকে একযোগে ফ্রান্সের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়। ইউরোপের তেরোটি জাতি নেপোলিয়নের বিরুদ্ধে লাইপজিগে জাতিসমূহের যুদ্ধে অংশ নেয়। এই যুদ্ধে পরাজয় নেপোলিয়নের পতনকে অবশ্যম্ভাবী করে তোলে। ইউরোপের ১৩ টি জাতি লাইপজিগের যুদ্ধে অংশ নিয়েছিল বলে এটি জাতিসমূহের যুদ্ধ নামে পরিচিত।

(খ) শতদিবসের রাজত্ব বলতে কী বোঝায়?

উত্তরঃ ১৮১৫ খ্রিস্টাব্দের শুরুতে ফ্রান্সে গোলযোগের পরিস্থিতিতে নেপোলিয়ন এলবা দ্বীপের নির্বাসন থেকে পালিয়ে ফ্রান্সে ফিরে আসেন (মার্চ, ১৮১৫ খ্রি.)। সাধারণ মানুষ তাঁকে সাদর অভ্যর্থনা জানালে রাজা অষ্টাদশ লুই সিংহাসন ছেড়ে পালিয়ে যান। এরপর তিনি ২০ মার্চ থেকে ২৯ জুন (১৮১৫ খ্রি.) পর্যন্ত মোট ১০০ দিন রাজত্ব করেন। এই ঘটনা শতদিবসের রাজত্ব নামে পরিচিত।

৪. সাত-আটটি বাক্যে উত্তর দাও : ৪x২=৮

(ক) মহাদেশীয় ব্যবস্থা নেপোলিয়নের পতনের জন্য কতখানি দায়ী?

উপকূল দখল: নেপোলিয়নর জোর করে মহাদেশীয় অবরোধ প্রথা কার্যকর করতে গিয়ে ইউরোপের উপকূল অঞ্চলের প্রায় ২ হাজার মাইল অঞ্চল দখল করে নেন। এ ছাড়া বহু নিরপেক্ষ ও শান্তিপূর্ণ দেশ তিনি দখল করে নিলে বিভিন্ন দেশে তাঁর বিরুদ্ধে বিদ্রোহ শুরু হয়।

তীব্র অর্থনৈতিক সংকট: ইংল্যান্ডকে জব্দ করতে গিয়ে নেপােলিয়ন নিজের দেশ ফ্রান্সে তীব্র অর্থনৈতিক হাহাকার সৃষ্টি করে। ইংল্যান্ডজাত দ্রব্য ছিল সস্তা, তাই এই দ্রব্য আসা বন্ধ হলে দ্রব্যমূল্যের বৃদ্ধি ঘটে। ফ্রান্সের মানুষ নেপােলিয়নের প্রতি বীতশ্রদ্ধ হয়ে ওঠে। নিজ দেশে তিনি জনপ্রিয়তা হারান।

রোম ও হল্যান্ডে অসন্তোষ: রোম ও হল্যান্ড মহাদেশীয় ব্যবস্থা মানতে অস্বীকার করায় নেপোলিয়ন সেখানে হস্তক্ষেপ করেন। তিনি রোমের শাসক পোপকে সিংহাসনচুষুত করে তাঁকে বন্দি করলে খ্রিস্টান ক্যাথোলিক জগত প্রচণ্ড ক্ষুদ্ধ হয়।

রাশিয়ায় বিপর্যয়: রাশিয়া মহাদেশীয় ব্যবস্থা মানতে অস্বীকার করায় নেপোলিয়ন রাশিয়া আক্রমণ (১৮১২ খ্রি.) করেন। কিন্তু রাশিয়ায় তাঁর গ্রাঁদ আর্মি চূড়ান্তভাবে পরাজিত হয় এবং তাঁর বেশিরভাগ সৈন্য মারা যায়।

(খ) ফরাসি বিপ্লবের আদর্শগুলির সঙ্গে নেপোলিয়নের সাম্রাজ্যিক কার্যকলাপের সম্পর্ক আলোচনা করো।

দৈব অধিকারতত্ত্বের বিলোপ: বিপ্লবের আগে ফ্রান্সের বুরবোঁ রাজারা নিজেদের ঐশ্বরিক ক্ষমতার অধিকারী বলে দাবি করতেন। নেপোলিয়ন ক্ষমতালাভের পর ফরাসি রাজতন্ত্রের ঐশ্বরিক বা দৈব অধিকারতত্ত্বের বিলোপ ঘটান।

সাম্য প্রতিষ্ঠা: বিপ্লবের আগে ফ্রান্সে বৈষম্যমূলক শ্রেণিবিভক্ত সমাজব্যবস্থা প্রচলিত ছিল। নেপোলিয়ন ফ্রান্সে সামাজিক সাম্য প্রতিষ্ঠায় তৎপর হন। নেপোলিয়ন তাঁর আইনসংহিতা অর্থাৎ কোড নেপোলিয়নের দ্বারা সামাজিক বৈষম্যের অবসান ঘটান।

সামন্ততান্ত্রিক আদর্শের বিলোপ: বিপ্লবের আগে বুরবোঁ রাজতন্ত্র ফ্রান্সে যেসব সামন্ততান্ত্রিক রীতিনীতি ও করের প্রচলন করেছিল বিপ্লবের মাধ্যমে সেগুলি বিলুপ্ত হয়। নেপোলিয়ন নিজেকে সম্রাট হিসেবে ঘোষণা করেও পরে এসব সামন্ততান্ত্রিক রীতিনীতি ও করগুলি ফ্রান্সে ফিরিয়ে আনেননি।

যোগ্যতার স্বীকৃতি: নেপোলিয়ন বংশ কৌলীন্য বাতিল করে যোগ্যতাকে অগ্রাধিকার দেন। তিনি যোগ্যতার ভিত্তিতে সরকারি চাকরিতে নিয়োগ এবং অন্যান্য সুযোগসুবিধা দানের নিয়ম চালু।

বিপ্লবী আদর্শের প্রসার: নেপোলিয়ন ফ্রান্সের বাইরে বিভিন্ন দেশে বিপ্লবী আদর্শের প্রসার ঘটান। তাঁর সৈন্যবাহিনী জার্মানি, ইটালি-সহ ইউরাপের বিভিন্ন স্থানে অভিযান চালানারে ফল হিসেবে সেসব স্থানে পুরাতনতন্ত্র ধ্বংস হয়।

এককব্যবহার
মিটারদৈর্ঘ্য পরিমাপ
কিলােগ্রামভর পরিমাপে
সেকেন্ডসময় পরিমাপে
অ্যাম্পিয়ার তড়িৎপ্রবাহমাত্রা পরিমাপে
কেলভিন উষ্ণতা পরিমাপে
ক্যান্ডেলা দীপন প্রাবল্যের পরিমাপে
মােলপদার্থের পরিমাণ

Class 9 Mathematics Model Activity Task Part 2 February 2022 | নবম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২ পার্ট ২

Class 9 Physical Science Model Activity Task Part 2 February 2022 | নবম শ্রেণীর ভৌতবিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

Class 9 Bengali Model Activity Task Part 2 February 2022 |নবম শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

Class 9 English Model Activity Task Part 2 February 2022

Class 9 Life Science Model Activity Task Part 2 February 2022 | নবম শ্রেণীর জীবনবিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২ পার্ট ২

Class 9 Geography Model Activity Task Part 2 February 2022 | নবম শ্রেণীর ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

Class 9 All Subject Model Activity Task 2022 Part 2 | নবম শ্রেণীর সমস্ত বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ২



Note: For any copyright related issue please contact us

Leave a Comment

আদানি এবার মুকেশ আম্বানির চেয়েও এগিয়ে WBBSE Class 6 English Book Solution ভারতের 7টি সেরা গাড়ি বীমা কোম্পানি আপনার সিটবেল্ট বেঁধে নিন: 3 ঘন্টা 33 মিনিটে দিল্লি থেকে বারাণসী (উচ্চমাধ্যমিক) West Bengal HS Class 12 New Routine 2022