(বাংলা অনুবাদ) Goodbye to the Moon By Monica Hughes | Class 6 | Summary | Analysis

If you are looking for a Bengali meaning of “Goodbye to the Moon” story then you have come to the right place. Here you will get a Bengali translation of the story.

Goodbye to the Moon

Let’s Start: 


Goodbye to the Moon Part 1


I sat in the dark view-room of the space station. I looked out at the Earth. It was somewhat familiar to me. There was a small photograph of the blue planet in our drawing room.

আমি মহাকাশ স্টেশনের অন্ধকার ভিউ-রুমে বসেছিলাম। আমি পৃথিবীর দিকে তাকালাম। এটা আমার কাছে কিছুটা পরিচিত ছিল। আমাদের ড্রয়িংরুমে নীল গ্রহের একটি ছোট আলোকচিত্র ছিল।

I, Kepler Masterman, was born on the Moon fifteen years back. My mother had been dead five years ago. She had told me stories about the Earth, that excitingly unknown place.

আমি, কেপলার মাস্টারম্যান, পনেরো বছর আগে চাঁদে জন্মেছিলাম। আমার মা মারা গেছেন পাঁচ বছর আগে। তিনি আমাকে পৃথিবী সম্পর্কে গল্প বলেছিলেন, সেই উত্তেজনাপূর্ণ অজানা জায়গা।

My father is the Governor of the Moon. He was going on an expedition to the Earth. And here was I, accompanying him on my first ever journey to the Earth.

আমার বাবা চাঁদের গভর্নর। তিনি পৃথিবীতে অভিযানে যাচ্ছিলেন। এবং এখানে আমি ছিলাম, পৃথিবীতে আমার প্রথম যাত্রায় তার সাথে ছিলাম।

Goodbye to the Moon Part 1

I looked down at Earth. It seemed so close to me that I felt I could touch it. We had to wait for another fifteen minutes before our journey started. Feeling restless, I left the viewing room and glided down the long passage to the centre of the space station. I could see my father there surrounded by reporters. I came back to the view room which was empty.

আমি পৃথিবীর দিকে তাকালাম। এটা আমার এত কাছে মনে হচ্ছিল যে আমি অনুভব করেছি যে আমি এটি স্পর্শ করতে পারি। আমাদের যাত্রা শুরু হওয়ার আগে আরও পনেরো মিনিট অপেক্ষা করতে হয়েছিল। অস্থির বোধ করে, আমি দেখার ঘর ছেড়ে স্পেস স্টেশনের মাঝখানে লম্বা প্যাসেজ দিয়ে নেমে গেলাম। আমি সেখানে আমার বাবাকে সাংবাদিকদের ঘিরে দেখতে পাচ্ছিলাম। আমি ভিউ রুমে ফিরে এলাম যেটি ফাঁকা ছিল।

I looked out into space. My Moon, my home appeared very small now. At home, the kids would be getting ready for the party. There’s always been a party at sunrise. The Sun rose only 12 or 13 times a year so it was something special for us. The sunlight crept slowly across the surface of the Moon until finally night was gone.

আমি মহাকাশে তাকালাম। আমার চাঁদ, আমার বাড়ি এখন খুব ছোট দেখা যাচ্ছে। বাড়িতে, বাচ্চারা পার্টির জন্য প্রস্তুত হবে। সূর্যোদয়ের সময় সর্বদা একটি পার্টি হয়েছে। সূর্য বছরে মাত্র 12 বা 13 বার ওঠে তাই এটি আমাদের জন্য বিশেষ কিছু ছিল। অবশেষে রাত না যাওয়া পর্যন্ত সূর্যের আলো ধীরে ধীরে চাঁদের পৃষ্ঠ জুড়ে ছড়িয়ে পড়ে।


Goodbye to the Moon Part 2


Suddenly the door opened behind me. I could hear excited voices. The ferry from Earth must have arrived. It carried passengers from the Earth ready to go for the Moon Safari, people eager to look around the Moon. And here we were, going to the Earth instead! I slipped out of the room to the central lobby. Father was standing there.

হঠাৎ আমার পিছনে দরজা খুলে গেল। আমি উত্তেজিত কণ্ঠ শুনতে পাচ্ছিলাম। নিশ্চয় শব্দটা পৃথিবী থেকে আসছে। এটি পৃথিবী থেকে চাঁদ সাফারির জন্য প্রস্তুত যাত্রীদের বহন করে, যারা চাঁদের চারপাশে দেখতে আগ্রহী। এবং আমরা এখানে ছিলাম, পরিবর্তে পৃথিবীতে যাচ্ছি! আমি রুম থেকে কেন্দ্রীয় লবিতে চলে গেলাম। বাবা দাঁড়িয়ে ছিলেন।

There were the last minute good-byes.

শেষ মুহূর্তের বিদায় ছিল।

“Good luck, Governor.” Someone called out.

“শুভকামনা, গভর্নর।” কে যেন ডাক দিল।

“See you in six months at the latest, “replied my father, cheerfully.

“ছয় মাসের মধ্যে দেখা হবে,” প্রফুল্লভাবে আমার বাবা উত্তর দিলেন।

I walked with him to the Earth ferry. It was magnificent. It was three times as big as our Moon-ferries.

আমি তার সাথে আর্থ ফেরিতে হাঁটলাম। এটি দুর্দান্ত ছিল। এটা আমাদের চাঁদ-ফেরি হিসাবে তিন গুণ বড় ছিল.

“Is everything on Earth as wonderful as this?” I whispered to Father.

“পৃথিবীর সবকিছু কি এর মতই চমৎকার?” আমি বাবাকে ফিসফিস করে বললাম।

“Pretty much so – it’s different from home,” Father replied.

“বেশ তাই – এটা বাড়ির থেকে আলাদা,” বাবা উত্তর দিলেন।

The ferry moved slowly out of its dock. It entered the Earth’s gravity. I found my eyes were closing.

ফেরিটি তার ডক থেকে ধীরে ধীরে সরে গেল। এটি পৃথিবীর মাধ্যাকর্ষণে প্রবেশ করেছে। দেখলাম চোখ বন্ধ হয়ে আসছে।

It seemed only a few minutes before Father’s voice woke me up. “Kepler! You mustn’t miss this sight. We’ve just entered into the Earth’s orbit. Look! “ I looked out eagerly. I recognized the narrow stretch of Central America, then the majestic Atlantic beneath us.  

মনে হচ্ছিল মাত্র কয়েক মিনিট আগে বাবার কন্ঠ আমার ঘুম ভাঙল। “কেপলার! আপনি অবশ্যই এই দৃশ্যটি মিস করবেন না। আমরা এইমাত্র পৃথিবীর কক্ষপথে প্রবেশ করেছি। দেখুন! ” আমি উৎসুকভাবে তাকালাম। আমি মধ্য আমেরিকার সংকীর্ণ প্রসারণ চিনতে পেরেছি, তারপর আমাদের নীচে রাজকীয় আটলান্টিক।

“The planet’s all water!” I gasped.

“গ্রহের পুরোটাই জল!” আমি হাঁফিয়ে উঠলাম।

“Seventh-tenths of it are.” Father agreed.

“এর দশ ভাগের সাত ভাগ ।” বাবা রাজি হলেন।

A world that was seven-tenths water! On Moon, water was harder to get than oxygen. We had to pay for every ounce of it. Washing was a luxury and drinking a special delight. I had grown up thinking water was the most precious thing in the universe. Now I could see that the Earth was covered with it.

যে পৃথিবীর সাত-দশমাংশ জল ছিল! চাঁদে, অক্সিজেনের চেয়ে জল পাওয়া কঠিন ছিল। এর প্রতিটি আউন্সের জন্য আমাদেরকে দিতে হয়েছে। ধোয়া একটি বিলাসিতা এবং একটি বিশেষ আনন্দ পান করা ছিল. আমি ভেবে বড় হয়েছিলাম যে জল মহাবিশ্বের সবচেয়ে মূল্যবান জিনিস। এখন আমি দেখতে পাচ্ছিলাম যে পৃথিবী এটি দিয়ে আচ্ছাদিত।

We orbited across North Africa and Arabia. I could see the blueness of the Indian Ocean, then the Pacific.

আমরা উত্তর আফ্রিকা এবং আরব জুড়ে প্রদক্ষিণ করেছি। আমি ভারত মহাসাগর, তারপর প্রশান্ত মহাসাগরের নীলতা দেখতে পাচ্ছিলাম।

“Are you feeling unwell?” Father asked. “Don’t worry, it will get better. It’s just the weight difference.”

“আপনি কি অসুস্থ বোধ করছেন?” বাবা জিজ্ঞেস করলেন। “চিন্তা করবেন না, এটি আরও ভাল হয়ে যাবে। এটা শুধু ওজনের পার্থক্য।”

I realized I weighed six times my normal weight. After a while, I lifted my head. Passengers were busy collecting belongings. We had landed. I struggled with my own safety straps. Father leaned over to help me.

আমি বুঝতে পেরেছিলাম যে আমার ওজন আমার স্বাভাবিক ওজনের ছয়গুণ। কিছুক্ষণ পর মাথা তুললাম। যাত্রীরা ব্যস্ত মালামাল সংগ্রহ করতে। আমরা অবতরণ করেছি। আমি আমার নিজের নিরাপত্তা স্ট্র্যাপ সঙ্গে সংগ্রাম. বাবা আমাকে সাহায্য করার জন্য ঝুঁকে পড়লেন।


Goodbye to the Moon Part 3


Someone called out to my father, “Governor, the Press and TV are waiting for you.”

কেউ একজন আমার বাবাকে ডাকলেন, “গভর্নর, প্রেস এবং টিভি আপনার জন্য অপেক্ষা করছে।”

“Oh sure, I’ll come right away.”

“ওহ নিশ্চিত, আমি এখুনি আসব।”

I watched him leave down the aisle. Immediately I swung my legs down to the floor. I realized standing was tough and walking was very difficult.

আমি তাকে করিডোর থেকে নেমে যেতে দেখলাম। সঙ্গে সঙ্গে আমি আমার পা দোলালাম মেঝেতে। আমি বুঝতে পেরেছিলাম দাঁড়ানো কঠিন এবং হাঁটা খুব কঠিন ছিল।

I practised, one foot and then the other, up and down the aisle, holding on to the seat backs for support. I put on my jacket and walked with difficulty to the exit point.

আমি অনুশীলন করেছি, এক পা এবং তারপরে অন্যটি, করিডোরের উপরে এবং নীচে, সমর্থনের জন্য সিটের পিঠে ধরে রেখেছি। আমি আমার জ্যাকেট পরলাম এবং প্রস্থান পয়েন্টে কষ্ট করে হেঁটে গেলাম।

I saw a crowd of reporters and camera men surrounding my father. It was really a new world. There was a storm of voices. How loudly the people of the Earth talked!

দেখলাম আমার বাবাকে ঘিরে সাংবাদিক ও ক্যামেরাম্যানদের ভিড়। এটা সত্যিই একটি নতুন পৃথিবী ছিল. কণ্ঠের ঝড় উঠল। পৃথিবীর মানুষ কত জোরে কথা বলে!

Goodbye to the Moon Part 3

“Governor, would you say the differences between Earth and Moon people can never be solved?”

“গভর্নর, আপনি কি বলবেন যে পৃথিবী এবং চাঁদের মানুষের মধ্যে পার্থক্য কখনও সমাধান করা যায় না?”

“I am convinced that with a clear understanding of our problems, the differences can be settled in a friendly manner.”

“আমি নিশ্চিত যে আমাদের সমস্যাগুলি পরিষ্কার বোঝার সাথে, পার্থক্যগুলি বন্ধুত্বপূর্ণ উপায়ে নিষ্পত্তি করা যেতে পারে।”

“Governor, how long do you think you will stay on Earth?”

“গভর্নর, আপনি কতদিন পৃথিবীতে থাকবেন বলে মনে করেন?”

“I guess that it may take as long as six months to a year to settle our differences.”

“আমি অনুমান করি যে আমাদের পার্থক্যগুলি নিষ্পত্তি করতে ছয় মাস থেকে এক বছর পর্যন্ত সময় লাগতে পারে।”

“One last question, Governor. Now you are back on Earth again, will you tell our listeners which is really home to you, Earth or Moon?”

“একটি শেষ প্রশ্ন, গভর্নর। এখন আপনি আবার পৃথিবীতে ফিরে এসেছেন, আপনি কি আমাদের শ্রোতাদের বলবেন যে আসলেই আপনার বাড়ি কোনটি, পৃথিবী নাকি চাঁদ?”

“That’s a difficult question to answer. All my cultural ties are with Earth. But I must say that it is the Moon where my present and future lie. My son was born there. My wife was buried there. My work is there. It is good to be back on Earth, but Moon is home!”

“এই প্রশ্নের উত্তর দেওয়া খুব কঠিন। আমার সমস্ত সাংস্কৃতিক সম্পর্ক পৃথিবীর সাথে। তবে আমাকে বলতে হবে যে এটি চাঁদ যেখানে আমার বর্তমান এবং ভবিষ্যত রয়েছে। আমার ছেলে সেখানে জন্মগ্রহণ করেছিল। আমার স্ত্রীকে সেখানে সমাহিত করা হয়েছিল। আমার কাজ সেখানেই রয়েছে। পৃথিবীতে ফিরে আসা ভাল, কিন্তু চাঁদ বাড়িতে!

Father saw me standing among the reporters. He gave me his arm. We walked together on the landing pad.

বাবা আমাকে সাংবাদিকদের মাঝে দাঁড়িয়ে থাকতে দেখেন। সে আমাকে তার বাহু দিল। আমরা ল্যান্ডিং প্যাডে একসাথে হাঁটলাম।

The sun was gently warm. I looked up. It was strange being outside without a space-suit. Earth will certainly be fun.

সূর্য মৃদু উষ্ণ ছিল। আমি উপরের দিকে তাকালাম। স্পেস-স্যুট ছাড়া বাইরে থাকাটা অদ্ভুত ছিল। পৃথিবী অবশ্যই মজাদার হবে।

I lay back and thought of the pyramids and the Taj Mahal and the mysterious jungle buildings of the Incas.

আমি শুয়ে শুয়ে পিরামিড এবং তাজমহল এবং ইনকাদের রহস্যময় জঙ্গল বিল্ডিং সম্পর্কে চিন্তা করলাম।

Would six months be time enough to see it all?

সব দেখার জন্য কি ছয় মাস সময় যথেষ্ট হবে?

Also Read:

It All Began With Drip Drip Meaning | Questions & Answers

The Adventurous Clown Meaning | Questions & Answers

The Rainbow Meaning | Questions & Answers

The Shop That Never Was Meaning | Questions & Answers

Land Of The Pharaohs Story Meaning | Questions & Answers

How The Little Kite Learned To Fly Bengali Meaning | Questions & Answers

The Magic Fish Bone Meaning | Questions & Answers

Goodbye to the Moon Meaning | Questions & Answers

I Will Go With My Father A-ploughing Bengali Meaning | Questions & Answers

Smart Ice Cream Meaning | Questions & Answers

The Blind Boy Bengali Meaning, Questions & Answers

Rip Van Winkle Meaning | Questions & Answers

Leave a Comment

আদানি এবার মুকেশ আম্বানির চেয়েও এগিয়ে WBBSE Class 6 English Book Solution ভারতের 7টি সেরা গাড়ি বীমা কোম্পানি আপনার সিটবেল্ট বেঁধে নিন: 3 ঘন্টা 33 মিনিটে দিল্লি থেকে বারাণসী (উচ্চমাধ্যমিক) West Bengal HS Class 12 New Routine 2022